ফেসবুক ইউজার নেম কি? কিভাবে ইউজারনেম পরিবর্তন করবেন ও গুরুত্ব।

ফেসবুক ইউজার নেম

ফেসবুক ইউজার নেম কি? কিভাবে ফেসবুক ইউজারনেম পরিবর্তন করতে হয় ও ফেসবুক ইউজার নেম এর গুরুত্ব কি ইত্যাদি বিষয় নিয়ে এই পোস্টে আলোচনা করা হবে। আমরা যারা ফেসবুক ব্যবহারকারী তারা ফেসবুক ইউজার নেম শব্দ টির সাথে অনেকেই পরিচিত আবার অনেকেই অপরিচিত হলেও এর সঠিক ব্যবহার বা এর কাজ কি আমরা অনেকেই জানি না তাই আজকের পোস্টে সেসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

ফেসবুক ইউজার নেম কি ?

ফেসবুক ইউজার নেম হলো এক বিশেষ না যা প্রত্যেক ফেসবুক ব্যবহারকারী কে আলাদা ভাবে সনাক্ত করতে সহয়তা বা নিজ সত্তা ধারণ করতে সহয়তা করে। শুধু ফেসবুক ইউজার নেম না প্রায় অনলাইন সকল অ্যাকাউন্ট তৈরী ক্ষেত্রে ইউজারনেম প্রয়োজন বা ব্যবহার হয়ে থাকে। ফেসবুক ইউজার নেম একটি আলাদা ধরনের নাম যা শুধু আপনার ই হবে দ্বিতীয় কোন ব্যক্তির ঐ নাম টি হবে না। ফেসবুক ইউজার নেম সাধারণ অটো সেট হয়ে যায় যখন ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয় আর তা পরিবর্তন করার প্রয়োজন হলে তখন উক্ত ব্যক্তি কে নিজে তার পরিবর্তন করে নিতে হয়।

ফেসবুক ইউজারনেম এর গুরুত্ব ও সুবিধা

  • আপনার যদি ফেসবুক ইউজার নেম সেট করা থাকে তাহলে অন্য ব্যক্তি আপনাকে সহজেই ফেসবুকে সার্চ করে খুঁজে বের করতে পারবে। অনেকে সময় আমাদের বিভিন্ন বন্ধু বান্ধব বা কোন ব্যক্তিকে ফেসবুকে এড করার প্রয়োজন পড়ে তখন আমরা সাধারণত তার নাম ও মোবাইল বা ইমেল দিয়ে সার্চ করে বের করা চেষ্টা করে থাকি। কিন্তু এর ফলে দেখা যায় অনেকের আইডি আসে না এর অন্যতম কারণ হলো যেই ব্যক্তি খুঁজছেন সেই ব্যক্তির কোন ফ্রেন্ড আপনার ফ্রেন্ড নাই। যদি সেই ব্যক্তির কোন ফ্রেন্ড আপনার সাথে এড থাকে তাহলে তার নাম দিয়ে সার্চ করলে সহজেই পেয়ে যান। এই ক্ষেত্রে আমাদের যদি ইউজার নেম থাকে তাহলে সেটা দিয়ে সার্চ দিলে প্রথমে শুধু তারই আইডি আসবে।আপনি যদি কাউকে ফ্রেন্ড করতে চান তাহলে তার কাছে থেকে আপনি তাহার ইউজারনেম জেনে নিন এবং সার্চ করুন আর যদি আপনাকে সে রিকুয়েষ্ট পাঠাতে চাই তাহলে তাকে আপনার ইউজার নেম টা দিয়ে দিন।
  • আমরা সাধারণ ফেসবুকে লগিন করার জন্য ফোন নাম্বার বা ইমেইল ব্যবহার করে থাকি কিন্তু আমাদের যদি ফেসবুক ইউজার নেম সেট করা থাকে তাহলে সেই ইউজারনেম দিয়েও আমরা লগিন করতে পারি। ফেসবুকে লগিন করার জন্য যে নাম্বার বা ইমেইল ইনপুট দেওয়ার জন্য যে বক্স থাকে সেখানে শুধু ইউজারনেম দিবেন আর পাসওয়ার্ড বক্সে পাসওয়ার্ড দিয়ে লগিন এ ক্লিক করবেন লগিন হয়ে যাবে। আর হ্যাঁ এছাড়া আপনি আপনার ফেসবুক আইডি এর ইউনিক আইডি নাম্বার দিয়েও ফেসবুকে লগিন করতে পারেন।
  • ফেসবুক ইউজার নেম সেট করা থাকলে আপনি যদি ভুলে জান যে কোন ইমেল বা ফোন নাম্বার দিয়ে অ্যাকাউন্ট খুলেছিলেন তাহলে চিন্তা থাকবে না ইউজারনেম দিয়ে লগিন করতে পারছেন।
  • আমাদের অনলাইন বা অফলাইন জগতে অনেক সময় আমাদের ফেসবুক আইডি লিংক দিতে হয় আর যদি সেই আইডি তে কোন ফেসবুক ইউজার নেম সেট করা না থাকে তাহলে আইডির লিংক টা বড় হয়। তাই যদি আপনি ইউজারনেম সেট করে রাখেন তাহলে বার বার লিংক কপি ও করা লাগছে শর্ট লিংক হবে এবং মনেও থাকবে।

কিভাবে ফেসবুক ইউজার নেম পরিবর্তন করবেন?

ফেসবুক ইউজার নেম পরিবর্তন করার জন্য দুটি পদ্ধতি দেখাব , একটি ব্রাউজারের মাধ্যমে এবং দ্বিতীয় পদ্ধতি হলো ফেসবুক ম্যাসেনজার ব্যবহার করে। যারা কম্পিউটার ব্যবহারকারী তারা প্রথম পদ্ধতি ব্যবহার করতে পারেন এবং যারা মোবাইল ব্যবহারকারী মেসেনজারের মাধ্যমে ১ মিনিটেই নাম পরিবর্তন করতে পারেন।

ব্রাউজারের মাধ্যমে ফেসবুক ইউজার নেম পরিবর্তন

১। আপনি যদি ফেসবুকের নতুন ডিজাইন টা ব্যবহার করেন তাহলে ফেসবুকে লগিন করার পর Setting & Privacy থেকে General Setting এ যান।

২। তারপর এখানে Username নামে অপশন পাবেন এবং পাশে Edit লেখা আছে ক্লিক করুন। আরো এতো ভেজাল না নিতে চাইলে ডাইরেক্ট https://facebook.com/userrname তে প্রবেশ করলেই অপশন পেয়ে যাবেন।

৩। এখন ইউজারনেম বক্সে একটা ইউনিক নেম দেন সেটি যদি ফাঁকা থাকে তাহলে available দেখাবে আর যদি ফাঁকা না থাকে মানে যে ইউজার নেম টি আপনি দিতে চাচ্ছেন  সেটি যদি কেউ ব্যবহার করে থাকে তাহলে unavailable দেখাবে। আপনার পছন্দ মতো নাম দেওয়ার পর Save Change এ ক্লিক করুন।

ফেসবুক ইউজার নেম

ফেসবুক মেসেনজারের মাধ্যমে ইউজার নেম চেঞ্জ করার উপায়

১। প্রথমে মেসেঞ্জারে প্রবেশ করুন এবং আপনার প্রোফাইল সেটিং অপশনে যান তারপর সেখান থেকে Username এ যান।

২। তারপর  Edit Username

৩। এখন আপনার পছন্দ মতো ইউজার নেম দিয়ে সেভ করে দিন ব্যাস কাজ শেষ।

আশা করি এই পোস্ট আপনাকে ইউজার নেম সম্পর্কে সুন্দর ধারণা দিতে সক্ষম হয়েছে। ধন্যবাদ

আরো পড়ুনঃ

আপনার ডিজাইন করা স্ট্যাটিক ওয়েবসাইট ফ্রিতে হোস্টিং করুন। Netlify Tutorial-01

নতুন করে উইন্ডোজ দেওয়ার পরে করনীয় বিষয় গুলো কি কি? 2020

উইন্ডোজ সেটআপ করার আগে যেসব কাজ অবশ্যই করা উচিত!

ব্যাটারি সেভার অ্যাপ গুলো কি সত্যিই কাজ করে? ব্যাটারি সেভ করার উপায়।

কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিতে হয়? স্ক্রিনশট নেওয়ার ৩টি উপায়।

আমাদের ফেসুবক পেজঃ  ProjuktirKotha.Com – Facebook Page

error: Content is protected !!