আপনার ব্লগ সাইটের জন্য অসাধারণ 5 টি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম। 2020

ফ্রি ওয়ার্ডপ্রেস থিম

ফ্রি ওয়ার্ডপ্রেস থিমঃ একটি ওয়ার্ডপ্রেস থিম আপনার ব্লগ সাইটের গঠন বা ডিজাইন কি রকম হবে তা নির্ধারণ করে দেয়। আমরা যারা ব্লগিং করি বা করতে চাচ্ছেন তাদের প্রথম সমস্যা থাকে থিম চয়েস নিয়ে কারণ থিমের উপর অনেক টা নির্ভর করে ওয়েবাসাইট টির স্পিড কেমন, ডিজাইন লেআউট কেমন হবে, অর্থ উপার্জনের জন্য এডসেন্স ফ্রেন্ডলি ওয়ার্ডপ্রেস থিম কি না। সাইটের জন্য থীম খুঁজে গেলে আমাদের বেশি চোখ পড়ে প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম এর উপর কারণ এই গুলো ডিজাইন ও বিভিন্ন ফিচারে ভরপুর থাকে।

কিন্তু সমস্যা হলো এই প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম গুলো দাম অনেক বেশি যা নতুনদের পক্ষে কেনা প্রায়ই অসম্ভব। আবার অনেকেই ফ্রি ওয়ার্ডপ্রেস থীম খুঁজে গেলে ভালো কোন থীম খুঁজে পান না যে কোন থীম টি আমার জন্য ভালো এবং এডসেন্স ফ্রেন্ডলি ওয়ার্ডপ্রেস থীম হবে। অনেকেই আবার মনে করছেন এডসেন্স ফ্রেন্ডলি আবার কি? আমরা যারা এডসেন্স এর সাথে পরিচিত তারা জানি ব্লগ সাইট থেকে অর্থ উপার্জনের জন্য গুগল এডসেন্স এ অ্যাপ্লাই করা আগে ওয়েবসাইট নিয়ে বিভিন্ন শর্ত রয়েছে। গুগল অ্যাডসেন্স এর বিভিন্ন শর্তের মধ্যে ওয়েব সাইটের ডিজাইন টা সুন্দরও সাধারণ হতে হবে, ন্যাভিগেশন বার বা মেনুবার গুছানো অবস্থায় থাকে হবে এবং রেস্পন্সিভ ডিজাইন হতে হবে ইত্যাদি।

ফ্রি ওয়ার্ডপ্রেস থিম ব্লগ ওয়েবসাইটের জন্য অনেক রয়েছে কিন্তু তার মধ্য আপনার ব্লগ সাইট এর জন্য বেস্ট ও জনপ্রিয় ফ্রি ওয়ার্ডপ্রেস থিম গুলো শেয়ার করব। ফ্রি ওয়ার্ডপ্রেস থিম গুলো আমরা যেহেতু ফ্রি তে ব্যবহার করতে পারি সেই জন্য এই ফ্রি ওয়ার্ডপ্রেস থিম গুলোই কিছু লিমিটেশন থাকবে কিন্তু নতুন হিসাবে এই ফিচার গুলো দিয়ে যা হবে তাই অনেক।

৫টি ফ্রি ওয়ার্ডপ্রেস থিম ব্লগ সাইট থীম (Best 5 free WordPress theme for blog)

ওয়ার্ডপ্রেস ব্লগ সাইটের জন্য এই ৫ টি ফ্রি থিম আমার পছন্দের এবং অনেক জনপ্রিয় থিম গুলো দিয়ে আমি নিজের মতো করে নাম্বারিং করেছি। আমি অন্যদের মতো শুধু থীমের বৈশ্যষ্ট গুলো দিয়ে রাখব না সেটা তো আপনারাও দেখতে পারেন আমি শুধু সারমর্ম টা লিখব।

১। ColorMag Free WordPress Theme

ফ্রি ওয়ার্ডপ্রেস থিম - Free wordpress theme

ব্লগ সাইটের জন্য ফ্রি থিম এর চিন্তা মাথায় আসলে অনেকের ColorMag Theme টির নাম মনে পড়ে। কালার মাগ থিম টি ১০০,০০০+ এর বেশি ডাউনলোড রয়েছে। ColorMag  থিম টি রয়েছে কয়েকটি ফ্রি ডেমো , আপনি যদি শুরু থেকে ডিজাইন না করতে চান তাহলে টেনশন করার কিছু নাই এইখানে যে ফ্রি ডেমো গুলো আছি সেটি থীম ইন্সটল করার পর পছন্দের ডেমো ইন্সটল দিয়ে দিন। ডেমো ইন্সটল এর নিজের মতো কাস্টমাইজ করে নিন। ColorMag থিম ট ২ কলামের থিম এবং ফাস্ট লোডিং হবে থীম টি খুব হালকা। আর হ্যাঁ এই থিম টা দিয়ে অনেকেই নিউজ ওয়েবসাইট বানিয়েও থাকেন।

ColorMag Theme Demo

Download ColorMag Theme

২। CodiLight Lite Free WordPress Theme

দ্বিতীয় যে ফ্রি ওয়ার্ডপ্রেস থিম রাখছি তার নাম হলো CodiLight Lite থিম যার ফ্রি এবং পেইড ভার্সন দুটি রয়েছে। এই থিম টি অনেক ফাস্ট, সাধারণের মতে অসাধারণ ডিজাইন, রয়েছে লেআউট সেকশন । আপনি এই থীম টি দিয়ে আপনি বাংলা বা ইংরেজি দুটি সাইট ই করতে পারবেন সুন্দর দেখাবে কিছু পুপলার বাংলা ব্লগ সাইট এই ফ্রি ওয়ার্ডপ্রেস থিম টি ব্যবহার করেছে । সব চেয়ে এই থিম এর যে জিনিস টা ভালো লাগছে সেটি হলো এর লোডিং স্পিড কারণ এটি অন্য থীম গুলো চেয়ে বেশি ফাস্ট। থিম টি ব্যবহার করে আপনি আপনার ব্লগ টি সুন্দর ভাবে ডিজাইন করতে পারেন আর এই থিমে কি কি ফিচার আছে সেই গুলো লিংকে গিয়ে দেখে নিন।

Codilight Lite demo and download

৩। Hueman Free WordPress Website

Hueman ফ্রি ওয়ার্ডপ্রেস থিম ৩ কলামের একটি থিম এই থীমে দু পাশে দুটা সাইডবার ও মাঝ খানে ব্লগ পোস্ট গুলো দেখতে পাবেন। আপনি আপনার ইচ্ছা মতো হোম পেজ ২ কলাম বা তিন কলাম এর করতে পারবেন। Heuman WordPress theme টি আসলেই একটি অসাধারণ । হেডার কাস্টমাইজ করার জন্য কয়েকটি Header Style রয়েছে। থিম টা তে কি কি রয়েছে সেটি ডেমো দেখলে বুঝতে পারবেন তো দেরি না ডেমো দেখে পছন্দ হলে ডাউনলোড করে ব্যবহার করা শুরু করুন।

Human theme Demo

https://wordpress.org/themes/hueman/

৪। Hit Mag Free WordPress Theme

৪র্থ নাম্বারে রাখছি Hit Mag ফ্রি ওয়ার্ডপ্রেস থিম টি । এই থিম টা সুন্দর ও সাধারণ ডিজাইন কাস্টমাইজ করার সময় সমস্যা হবে না। এই থীমের হোম পেজে বিভিন্ন ব্লক আকারে ক্যাটেগরি ভিত্তিক পোস্ট সো করাতে পারবেন।

Hit Mag theme download and demo

৫। Isle Free WordPress Theme

Isle Mag  থিম টি ও অসাধারণ দেখতে একটি থিম । এই থিমের ন্যাভিগেশনবার বা মেনু বার টি আমার বেশি ভালো লাগে। এই থিম টি ব্যবহার করে ব্লগ, ম্যাগাজিন, নিউজ পেপার সাইট বানাতে পারেন। এডসেন্স ফ্রেন্ডলি Advertisement Place রয়েছে। বিস্তারিত তাদের ওয়েবসাইট গিয়ে দেখে আসুন।

IsleMag theme download and demo

আরো টিউটোরিয়ালঃ

Push Notifications: কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে পুশ নোটিফিকেশন সিস্টেম করতে হয়।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে Facebook Comments System করুন – 2020

আপনার ডিজাইন করা স্ট্যাটিক ওয়েবসাইট ফ্রিতে হোস্টিং করুন। Netlify Tutorial-01

error: Content is protected !!